ব্রেকিং নিউজ :
সিলেট বিভাগের ৭৭ টি ইউনিয়নের ভোট গ্রহন সম্পন্ন উন্নয়নশীল দেশে উত্তোরণের বিষয়ে জাতিসংঘে প্রস্তাব গ্রহণ মহান অর্জন : প্রধানমন্ত্রী নন-জুডিশিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি সংযোজন প্রশ্নে রুল হাইকোর্টের বিএনপি বিভ্রান্তি সৃষ্টির রাজনীতিতে বিশ্বাসী : ওবায়দুল কাদের চট্টগ্রাম-কক্সবাজার ও যশোর-খুলনা মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণ প্রকল্পে অর্থায়নে সৌদি সরকারের আগ্রহ প্রকাশ নতুন প্রজন্মের জন্য "চিরঞ্জীব মুজিব" এর মতো আরো চলচ্চিত্র নির্মাণের আহ্বান রাষ্ট্রপতির বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ৫০তম বার্ষিকী উপলক্ষে শিলং-এ কংগ্রেসের আলোচনা বিএনপি’র ফন্দি-ফিকির আমরা বুঝি : তথ্যমন্ত্রী মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার মামলা শুরু করবে আর্জেন্টিনা ব্লু-ইকোনমির সুযোগ কাজে লাগাতে বিনিয়োগ করার জন্য পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান
  • আপডেট টাইম : 24/11/2021 07:07 PM
  • 28 বার পঠিত

দেশের বিশ্ববিদ্যালয়সমূহে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নের লক্ষ্যে ইনোভেশন হাব তৈরি করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।
এর  সাথে যুক্ত থাকবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প।
রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে আজ বুধবার এ লক্ষ্যে ইউজিসি ও আইডিয়া প্রকল্প  এক সমঝোতা স্মারক স্বাক্ষর করে।
ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এবং আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (য্গ্মু-সচিব) মো. আব্দুর রাকিব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। 
সমঝোতা স্মারক অনুযায়ী দেশের প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নে পর্যায়ক্রমে ইনোভেশন হাব তৈরি করা হবে। উদ্যোক্তাদের কল্যাণে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া, ইউজিসি এবং আইডিয়া প্রকল্প যৌথভাবে কাজ করবে।  প্রশিক্ষণ, গ্রুমিং, অনুদান প্রদানসহ উদীয়মান ও সম্ভাবনাময় স্টার্টআপ বা উদ্যোক্তাদের সহযোগিতা করা হবে। পাশাপাশি সংশ্লিষ্ট একাডেমিক, গবেষক, শিল্প ও বাণিজ্যক্ষেত্রের অভিজ্ঞ ব্যক্তিদের এই কার্যক্রমে রিসোর্স পার্সন হিসেবে সংযুক্ত করা হবে। এর ফলে উদ্যোক্তারা প্রযুক্তিগত ও ব্যবসায়িকক্ষেত্রে নতুন নতুন জ্ঞান অর্জন করতে পারবে যা তাদের উদ্ভাবন বা স্টার্টআপকে সফলভাবে এগিয়ে নিতে সক্ষম হবে।
এছাড়া, এই সমঝোতার আওতায় ইউজিসি’র উদ্যোগে  প্রতিবছর “মুজিব ১০০ আইডিয়া” প্রতিযোগিতা আয়োজিত হবে। শীর্ষ ১০০ উদ্যোগকে ইনোভেশন হাবের মাধ্যমে মেন্টরিং ও গ্রুমিং প্রদান করা হবে। এই প্রতিযোগিতায়  স্টার্টআপরা তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নিজেদের সীড ও গ্রোথ পর্যায়ে পৌঁছাতে সক্ষম হবে। একইসাথে, আইডিয়া প্রকল্প থেকে “মুজিব ১০০ আইডিয়া” প্রতিযোগিতা সেরা ১০ স্টার্টআপকে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মূল্যায়নের ভিত্তিতে ১০ লাখ টাকা করে অনুদান প্রদান করা হবে। 
সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসময় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. আব্দুল মান্নান, ইউজিসি’র জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. এ কে এম শামসুল আরেফিন, আইএমসিটি বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকসুদুর রহমান ভূইয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সভায় ইউজিসি চেয়ারম্যান বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে একটি উদ্ভাবনী ইকোসিস্টেম বিকাশ ও শিক্ষার্থীদের উদ্ভাবন ও কর্মোপযোগী করে গড়ে তুলতে এই সমঝোতা বলিষ্ঠ ভূমিকা পালন করবে। এই  সমঝোতা স্টার্টআপদের দক্ষতা এবং জ্ঞান বৃদ্ধিতে ভূমিকা রাখবে এবং দেশে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। 
উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও মুজিববর্ষ উপলক্ষে চতুর্থ শিল্প বিপ্লবের ওপর ১০ এবং ১১ ডিসেম্বর দু'দিনের আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি। এই সম্মেলনের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে আইডিয়া প্রতিযোগিতা। বিশ্ববদ্যিালয়সমূহের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকসহ দেশের নাগরিকদের কাছ থেকে উদ্ভাবনী ধারণা পেতে আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...