ব্রেকিং নিউজ :
বঙ্গবন্ধু বিপিএলের খেলা দেখলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী পুলিশের সেবা প্রার্থীরা যেন কোনমতেই হয়রানির শিকার না হয় : রাষ্ট্রপতি একনেকে ৪ হাজার ৬২১ কোটি টাকা ব্যয়ের দশ প্রকল্প অনুমোদন বিএনপি’র রাজনীতিতে এখন ঘোর দুর্দিন চলছে : ওবায়দুল কাদের বিএনপি নির্বাচন এলে ধর্ম ব্যবহার করে কিন্তু ধর্মের জন্য কাজ করে না : তথ্য ও সম্প্রচার মন্ত্রী এই মুহূর্তে ৮৫ ভাগ করোনা আক্রান্তই নন-ভ্যাক্সিনেটেড : স্বাস্থ্যমন্ত্রী বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯টি জেব্রার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি হবে : পরিবেশমন্ত্রী নগরীর প্রত্যেকটি খালই উদ্ধার করা হবে : ডিএনসিসি মেয়র সরকার ডিজিটাল সেবা ও ওয়ানস্টপ সার্ভিস প্রদানে উদ্যোগ নিয়েছে : প্রধানমন্ত্রী প্রবীণ ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
  • আপডেট টাইম : 28/11/2021 11:05 PM
  • 35 বার পঠিত

ভারতের জাতীয় কংগ্রেসের মেঘালয় রাজ্য শাখা শনিবার রাজ্যের রাজধানী শিলংয়ে বাংলাদেশের ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের ৫০তম বার্ষিকী উপলক্ষে একটি আলোচনার আয়োজন করেছে।
বাংলাদেশের সেই ঐতিহাসিক ঘটনাকে স্মরণীয় করে রাখার জন্য গত মাসে ভারতীয় জাতীয় কংগ্রেস ঘোষিত মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ভারতের সমস্ত রাজ্যের রাজধানীতে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
১৬ নভেম্বর মাসব্যাপী এই কর্মসূচির সূচনা হয়েছে এবং ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবসে নয়াদিল্লিতে একটি জাতীয় কর্মসূচির মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হবে।
কংগ্রেস সূত্র সম্প্রতি বাসসকে জানায়, বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে।
কর্মসূচির অধীনে, অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি (এআইসিসি) ইতোমধ্যেই এই উপলক্ষে বিভিন্ন রাজ্যে প্রায় ১০০টি জায়গায় এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করেছে।
শিলং-এ, কংগ্রেস নেতা এবং এআইসিসি’র বাংলাদেশ মুক্তিযুদ্ধ স্মরণ কমিটির আহ্বায়ক ক্যাপ্টেন প্রবীণ দাভার শনিবার এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন।
ছাত্র ও নারীসহ সর্বস্তরের মানুষ এই সমাবেশে উপস্থিত ছিলেন। ক্যাপ্টেন দাভার এ সময় সেখানে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে সুদীর্ঘ সংগ্রামের পর একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্ম নেয়ার ইতিহাস নিয়ে তার বক্তব্য রাখেন।
তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শাহাদাত বরণকারী ভারতীয় সেনাসহ লাখো মুক্তিযোদ্ধার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।
ভারতীয় জাতীয় কংগ্রেস নয়াদিল্লিস্থ ২৪ আকবর রোডের পার্টি অফিসে ১৯৭১ সালে 'বাংলাদেশের মুক্তিযুদ্ধের' উপর একটি ফটো প্রদর্শনীর শুরু করেছে।
কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধি ভদ্র ১৩ অক্টোবর ফটো প্রদর্শনীর উদ্বোধন করেন। প্রদর্শনীতে বাংলাদেশের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের শত শত ছবি প্র্রদর্শিত হচ্ছে।
ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাতের ছবি, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ দানের ছবি ও যুদ্ধক্ষেত্রে মুক্তিযোদ্ধা ও ভারতীয় সেনাদের সাহসিকতার চিত্র তুলে ধরার ও অন্যান্য ছবিও প্রদর্শনীতে রাখা হয়েছে।
এ ছাড়া তৎকালীন রেসকোর্স ময়দান বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে ৯৩ হাজারের বেশি পাকিস্তানী সেনার আত্মসমর্পণের ঐতিহাসিক ছবি এবং যুদ্ধক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের কর্মকা-ের চিত্রও প্রদর্শনীতে রাখা হয়েছে।
বাংলাদেশের স্বাধীনতার ৫০ তম বার্ষিকী উপলক্ষে সমস্ত রাজ্যের রাজধানীতে আরও কয়েকটি অনুষ্ঠানের আয়োজনের জন্য অক্টোবরে প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী এ কে অ্যান্টনির নেতৃত্বে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...