ব্রেকিং নিউজ :
বঙ্গবন্ধু বিপিএলের খেলা দেখলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী পুলিশের সেবা প্রার্থীরা যেন কোনমতেই হয়রানির শিকার না হয় : রাষ্ট্রপতি একনেকে ৪ হাজার ৬২১ কোটি টাকা ব্যয়ের দশ প্রকল্প অনুমোদন বিএনপি’র রাজনীতিতে এখন ঘোর দুর্দিন চলছে : ওবায়দুল কাদের বিএনপি নির্বাচন এলে ধর্ম ব্যবহার করে কিন্তু ধর্মের জন্য কাজ করে না : তথ্য ও সম্প্রচার মন্ত্রী এই মুহূর্তে ৮৫ ভাগ করোনা আক্রান্তই নন-ভ্যাক্সিনেটেড : স্বাস্থ্যমন্ত্রী বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯টি জেব্রার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি হবে : পরিবেশমন্ত্রী নগরীর প্রত্যেকটি খালই উদ্ধার করা হবে : ডিএনসিসি মেয়র সরকার ডিজিটাল সেবা ও ওয়ানস্টপ সার্ভিস প্রদানে উদ্যোগ নিয়েছে : প্রধানমন্ত্রী প্রবীণ ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
  • আপডেট টাইম : 19/12/2021 08:25 PM
  • 58 বার পঠিত

সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বাংলা একাডেমি পুরস্কার পাচ্ছেন ৭ জন। আগামী ২৪শে ডিসেম্বর শুক্রবার একাডেমির সাধারণ পরিষদের ৪৪তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এ সাতটি পুরস্কার প্রদান করা হবে।   
বাংলা একাডেমি পরিচালিত সাতটি পুরস্কার হলো- রবীন্দ্র পুরস্কার-২০২১, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার (দ্বি-বার্ষিক পুরস্কার)-২০২১, সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার-২০২১, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার (দ্বি-বার্ষিক পুরস্কার)-২০২১, অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার-২০২১,সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২১ এবং হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার (দ্বি-বার্ষিক পুরস্কার)-২০২১ ঘোষণা করা হয়েছে।
এবার রবীন্দ্র পুরস্কারে ভূষিত হয়েছেন ড. আতিউর রহমান।মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন ইনাম আল হক। সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম। মযহারুল ইসলাম কবিতা পুরস্কারে ভূষিত হয়েছেন সুকুমার বড়–য়া। প্রথমবারের মতো ২০২১ সালে প্রবর্তিত অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কারে ভূষিত হয়েছেন ফেরদৌসী মজুমদার। সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন ড. তসিকুল ইসলাম রাজা। ‘করোনা বৃত্তান্ত’ বইয়ের জন্য হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান লেখক পুরস্কারে ভূষিত হয়েছেন সৌমিত্র চক্রবর্তী।  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...