ব্রেকিং নিউজ :
বঙ্গবন্ধু বিপিএলের খেলা দেখলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী পুলিশের সেবা প্রার্থীরা যেন কোনমতেই হয়রানির শিকার না হয় : রাষ্ট্রপতি একনেকে ৪ হাজার ৬২১ কোটি টাকা ব্যয়ের দশ প্রকল্প অনুমোদন বিএনপি’র রাজনীতিতে এখন ঘোর দুর্দিন চলছে : ওবায়দুল কাদের বিএনপি নির্বাচন এলে ধর্ম ব্যবহার করে কিন্তু ধর্মের জন্য কাজ করে না : তথ্য ও সম্প্রচার মন্ত্রী এই মুহূর্তে ৮৫ ভাগ করোনা আক্রান্তই নন-ভ্যাক্সিনেটেড : স্বাস্থ্যমন্ত্রী বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯টি জেব্রার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি হবে : পরিবেশমন্ত্রী নগরীর প্রত্যেকটি খালই উদ্ধার করা হবে : ডিএনসিসি মেয়র সরকার ডিজিটাল সেবা ও ওয়ানস্টপ সার্ভিস প্রদানে উদ্যোগ নিয়েছে : প্রধানমন্ত্রী প্রবীণ ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
  • আপডেট টাইম : 12/01/2022 06:52 PM
  • 32 বার পঠিত

এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে উত্তরকোরিয়া আবারো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। 
দেশটির নেতা কিম জং উন ব্যক্তিগতভাবে ক্ষেপণাস্ত্রটির সফল উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেন। 
উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের খবরে বুধবার এ  কথা বলা হয়। 
কেসিএনএ (কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সি) ’র খবরে আরো বলা হয়েছে, ‘হাইপারসনিক গ্লিডিং ভেহিক্যাল’ বহনকারী ক্ষেপণাস্ত্রটি এক হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। 
রোডং সিনমুন ওয়েবসাইটে কিছু ছবি পোস্ট করা হয়েছে। এসব ছবিতে কিমকে চামড়ার কালো ও লম্বা কোর্ট পরে বা বাইনোকুলার চোখে ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ প্রত্যক্ষ করতে দেখা গেছে। 
উত্তর কোরিয়া এপর্যন্ত তৃতীয়বারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। গত বছরের সেপ্টেম্বরে প্রথম এবং গত সপ্তাহে দ্বিতীয়বারের মতো দেশটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। 
দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, মঙ্গলবারের এ উৎক্ষেপণ হাইপারসনিক গতিতে পৌঁছেছে এবং গত সপ্তাহের পরীক্ষা থেকে স্পষ্ট অগ্রগতি লাভ করেছে। 
হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের গতি এতো বেশি যে এটি খুব কাছে না আসা পর্যন্ত শনাক্ত করা সম্ভব হয় না। 
হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে বিশ্বে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনের সমপর্যায়ে এলো উত্তর কোরিয়া। 
এদিকে উত্তর কোরিয়ার মঙ্গলবারের ক্ষেপণাস্ত্র পরীক্ষা এমন এক সময়ে করা হলো যখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদ পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচি নিয়ে জরুরি বৈঠকে বসেছিল।
উল্লেখ্য, কিম জং উন উত্তর কোরিয়ার দায়িত্ব নেয়ার পর থেকে আন্তর্জাতিক অবরোধ উপেক্ষা করে দেশটি সামরিক প্রযুক্তিতে দ্রুত এগিয়ে চলেছে। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...