ব্রেকিং নিউজ :
বঙ্গবন্ধু বিপিএলের খেলা দেখলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী পুলিশের সেবা প্রার্থীরা যেন কোনমতেই হয়রানির শিকার না হয় : রাষ্ট্রপতি একনেকে ৪ হাজার ৬২১ কোটি টাকা ব্যয়ের দশ প্রকল্প অনুমোদন বিএনপি’র রাজনীতিতে এখন ঘোর দুর্দিন চলছে : ওবায়দুল কাদের বিএনপি নির্বাচন এলে ধর্ম ব্যবহার করে কিন্তু ধর্মের জন্য কাজ করে না : তথ্য ও সম্প্রচার মন্ত্রী এই মুহূর্তে ৮৫ ভাগ করোনা আক্রান্তই নন-ভ্যাক্সিনেটেড : স্বাস্থ্যমন্ত্রী বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯টি জেব্রার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি হবে : পরিবেশমন্ত্রী নগরীর প্রত্যেকটি খালই উদ্ধার করা হবে : ডিএনসিসি মেয়র সরকার ডিজিটাল সেবা ও ওয়ানস্টপ সার্ভিস প্রদানে উদ্যোগ নিয়েছে : প্রধানমন্ত্রী প্রবীণ ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
  • আপডেট টাইম : 12/01/2022 09:09 PM
  • 30 বার পঠিত

দেশের প্রথম ইসলামি শরিয়াভিত্তিক বন্ড বেক্সিমকোর ৩ হাজার কোটি টাকার গ্রিণ সুকুক বন্ডের শেয়ারবাজারে লেনদেন শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। এদিন দেশের দুই স্টক এক্সচেঞ্জে একযোগে এ বন্ডের লেনদেন শুরু হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এ তথ্য জানিয়েছে।
এ বন্ডের তালিকাভুক্তি উপলক্ষে আগামীকাল লেনদেন শুরুর আগে ডিএসইর পক্ষ থেকে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক  উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি থাকবেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম।
নতুন তালিকাভুক্ত এ বন্ডের লেনদেন হবে মূল মার্কেটে। পাঁচ বছর মেয়াদি ৩ হাজার কোটি টাকার এ বন্ডের অভিহিত মূল্য ১০০ টাকা। এ দামেই এটির লেনদেন শুরু হবে। গ্রিণ সুকুকের বড় বৈশিষ্ট্য হলো এটি বিনিময় বা রুপান্তরযোগ্য।
উল্লেখ্য, বাংলাদেশের অর্থনীতিতে যারা ইসলামী  শরীয়াভিত্তিক বিনিয়োগ পছন্দ করেন, তাদের বিনিয়োগের ক্ষেত্র কম। সুকুক বহু মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশেই ব্যাপক সাফল্য পেয়েছে। বাংলাদেশেও অনেক মানুষ রিবা বা সুদ রয়েছে, এই ধরণের লেনদেন বা আর্থিক কার্যক্রমে জড়াতে চান না। ফলে প্রচলিত সঞ্চয় মাধ্যমের বিকল্প হিসেবে সুকুকটি এই ঘরানার মানুষদের কাছে জনপ্রিয়তা পাবে বলে সংশ্লিষ্টরা মনে করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...