ব্রেকিং নিউজ :
বঙ্গবন্ধু বিপিএলের খেলা দেখলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী পুলিশের সেবা প্রার্থীরা যেন কোনমতেই হয়রানির শিকার না হয় : রাষ্ট্রপতি একনেকে ৪ হাজার ৬২১ কোটি টাকা ব্যয়ের দশ প্রকল্প অনুমোদন বিএনপি’র রাজনীতিতে এখন ঘোর দুর্দিন চলছে : ওবায়দুল কাদের বিএনপি নির্বাচন এলে ধর্ম ব্যবহার করে কিন্তু ধর্মের জন্য কাজ করে না : তথ্য ও সম্প্রচার মন্ত্রী এই মুহূর্তে ৮৫ ভাগ করোনা আক্রান্তই নন-ভ্যাক্সিনেটেড : স্বাস্থ্যমন্ত্রী বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯টি জেব্রার মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি হবে : পরিবেশমন্ত্রী নগরীর প্রত্যেকটি খালই উদ্ধার করা হবে : ডিএনসিসি মেয়র সরকার ডিজিটাল সেবা ও ওয়ানস্টপ সার্ভিস প্রদানে উদ্যোগ নিয়েছে : প্রধানমন্ত্রী প্রবীণ ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের দ্বি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
  • আপডেট টাইম : 13/01/2022 11:50 PM
  • 33 বার পঠিত

 ইরান, ভেনিজুয়েলা ও সুদানসহ আটটি দেশ বকেয়া অর্থ পরিশোধ না করায় জাতিসংঘে তাদের ভোটাধিকার হারিয়েছে। খবর এএফপি’র।
সাধারণ পরিষদের এক প্রতিবেদনে মঙ্গলবার মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, মোট ১১টি দেশ তাদের চাঁদা পরিশোধের ক্ষেত্রে পিছিয়ে পড়েছে। বুধবার এএফপি এ প্রতিবেদন হাতে পায়।
জাতিসংঘ সনদ অনুযায়ী, কোন সদস্য দেশ তাদেও-র বকেয়ার সমান বা বাকির মাত্রা অতিক্রম করলে দেশটির ভোটাধিকার স্থগিত হয়ে যায়। এক্ষেত্রে তাদেরকে আগের দুই বছরের বেশি সময়ের অর্থ পরিশোধ করতে হবে।
তিনি বলেন, বর্তমানে ভোটাধিকার হারানো আটটি দেশের নামের তালিকায় ইরান, সুদান, ভেনিজুয়েলা, অ্যান্টিগুয়া, বারবুদা, কঙ্গো, গিনি ও পপুয়া নিউগিনি রয়েছে।
তিনি বলেন, তাদের ভোটাধিকার ফেরত পেতে প্রত্যেক দেশকে অবশ্যই সর্বনি¤œ অর্থ পরিশোধ করতে হবে। এক্ষেত্রে, ইরানকে এক কোটি ৮০ লাখ, সুদানকে প্রায় তিন লাখ ও ভেনিজুয়েলাকে চার কোটি ডলার পরিশোধ করতে  হবে।
গত বছরও বকেয়া পরিশোধ না করায় ইরান তাদের ভোটাধিকার হারায়। তেহরান জানায়, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে তারা কোন অর্থ, এমনকি সর্বনি¤œ অর্থও পরিশোধ করবে না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...