ব্রেকিং নিউজ :
প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ নিয়ে মেহেরপুরে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা দুর্নীতির মামলায় বিএনপির সাবেক এমপি জ্যোতির ৭ বছর কারাদন্ড সঠিক তথ্য পেতে গোয়েন্দা সংস্থা ও আইন শৃংখলা বাহিনীর সাথে কাজ করবে ভোক্তা অধিকার অধিদপ্তর দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বাংলাদেশ ব্যাংকসহ অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়কে মন্ত্রিসভার নির্দেশ সকল ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ বিজয়ের বন্দরে পৌঁছাবে : ওবায়দুল কাদের দেশের নিরাপত্তা যাতে বিঘ্ন করতে না পারে; সেদিকে সতর্ক থাকতে হবে : নৌপরিবহন প্রতিমন্ত্রী জনগণের আস্থা পূরণে বিএসটিআইকে আরো দক্ষ ও দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপে ডিজিটাল রূপান্তর ভোক্তা সাধারণের জন্য সুফল বয়ে আনবে : প্রধানমন্ত্রী মানুষের আস্থা অর্জন করেছে ভূমি মন্ত্রণালয় : ভূমিমন্ত্রী একুশের গানের জন্য গাফফার চৌধুরী অমর হয়ে থাকবেন : অধ্যাপক আরেফিন
  • আপডেট টাইম : 08/05/2022 06:47 PM
  • 29 বার পঠিত

২২ বছরের মধ্যে প্রথমবারের মতো ফ্রেঞ্চ কাপ জয় করল নঁতে। শনিবার স্তাদে ডি ফ্রান্সে অনুষ্ঠিত ফাইনালে তারা ১-০ গোলে হারিয়েছে নিসকে। ম্যাচের ৪৭ মিনিটে পেনাল্টি থেকে নঁতের হয়ে জয়সুচক একমাত্র গোলটি করেছেন লুডোভিক ব্লাস। ২০০১ সালে লিগ ওয়ানের শিরোপা জয়ের পর এটি তাদের বড় কোন শিরোপা।
নঁতের কোচ আতোয়ান কম্বোয়ার বলেন,‘ আমি স্বপ্নেও ভাবিনি যে আমি নতেঁর প্রশিক্ষন দেব এবং শিরোপা জয় করব।’ প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) দায়িত্ব কাতারি মালিকানায় যাবার পর প্রথম ক্লাবটির কোচের দায়িত্ব থেকে বরখাস্ত হয়েছিলেন তিনি।
কম্বোয়ার বলেন,‘ আমরা কোথাও ছিলাম না। আমরা গত বছর লিগ -২ শেষ করতাম। এখন আমরা ইউরোপা লিগ ও চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাচ্ছি। এটি বিশ্বাস করা কঠিন। এটি অবিশ্বাস্য এবং প্রায় অলৌকিক ঘটনা মনে হচ্ছে। ’
গত মৌসুমে প্লে অফ খেলে রেলিগেশন থেকে মুক্তি পেয়েছিল নঁতে। আর দলটিই চতুর্থবারের মতো লাভ করেছে ফ্রেঞ্চকাপের ট্রফি। সেই সঙ্গে প্রায় দুই দশকের মধ্যে প্রথমবার ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে।  
 অপরদিকে মোনাকোভিত্তিক ব্রিটিশ পেট্রোকেমিক্যালস এর বিলিওনিয়ার মালিক জিম র‌্যাটক্লিফের গ্রুপ ইনোসের মালিকানায় আসা নিসের চ্যাম্পিয়ন্স লিগে খেলা অনেকটাই নিশ্চিত ছিল। কিন্তু সাম্প্রতিক ব্যর্থতার কারণে দুটি আসর থেকেই বঞ্চিত হতে পারে তারা।
নিসের কোচ ক্রিস্টোফ গালটিয়ার বলেন,‘ এটি দুর্ভাগ্যজনক। আপনি যখন ফাইনাল খেলবেন তখন চমৎকার এই ট্রফিটি জয়ের জন্য সবকিছুই আপনাকে করতে হবে।’ মহামারির কারণে দুটি ফাইনাল দর্শকশুন্য মাঠে অনুষ্ঠিত হওয়ায় গতকাল স্তাদে ডি ফ্রান্সে দর্শকের ঢল নেমেছিল। আনুমানিক ৮০ হাজার দর্শক স্টেডিয়ামে উপস্থিত হয়েছিল, যাদের দুই তৃতীয়াংশই নঁতের সমর্থক।
১৯৯৭ সালের পর টুর্নামেন্টের প্রথম ফাইনালে পৌঁছার পথে নিস পরাজিত করেছে পিএসজি ও মার্সেইকে। তবে গতকাল বারবার গোল করতে ব্যর্থ হয়েছেন আমিন গৌরি ও ক্যাস্পার ডলবার্গ। জানুয়ারি থেকেই লিগে গোল খরায় ভুগছেন তারা।
প্রথমবারের মতো মহিলা রেফারির তত্বাবধানে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচের ৪৭ মিনিটে হিছাম বউদাউই’র হ্যান্ডবলের কারণে পেনাল্টি পায় নঁতে। আর স্পট কিক থেকে সফলতার সঙ্গে লক্ষ্যভেদ করেন ব্লাস। গোলটির পরপরই বন্য উন্মাদনায় মেতে উঠে নঁতের খেলোয়াড় ও সমর্থকরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...