ব্রেকিং নিউজ :
ওয়াটারএইড বাংলাদেশ’র উদ্যোগে নির্মিত চলচ্চিত্র কোহিনূর নড়াইলে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে একজনকে কুপিয়ে খুন আহত ৫ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন সমালোচকরা বাংলাদেশের জনগণের সক্ষমতা সম্পর্কে জানেন না : প্রধানমন্ত্রী নিউইয়র্ক সিনেটে বাংলাদেশী অভিবাসী দিবস ঘোষণার সিদ্ধান্ত আর্থ-সামাজিক উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান স্মরণীয় হয়ে থাকবে : প্রধানমন্ত্রী গত ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত ৩৩ জন হাসপাতালে ভর্তি জাতীয় সংসদের অষ্টাদশ ও ২০২২ সালের বাজেট অধিবেশন সমাপ্ত সৌদি আরব পৌঁছেছেন ৪৬ হাজার ১২০ জন হজযাত্রী বাঙালি জাতিসত্তার বিকাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে : রাষ্ট্রপতি মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেসরকারি খাতের ঋণ প্রবাহে লাগাম টানছে বিবি
  • আপডেট টাইম : 19/05/2022 02:33 PM
  • 17 বার পঠিত

চলতি অর্থ বছরের বগুড়ায় বিভিন্ন জাতের ফসল উৎপাদনে প্রায় ১০ কোটি ১৪ লাখ ২২ হাজার ২০০ টাকার প্রণোদনা দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক এনামুল হক জানান, জেলার সকল ফসল উৎপাদনে সার ও বীজ প্রণোদনা দেয়া হয়েছে। এর মধ্যে সব ফসলের জন্য ২০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার প্রদান করা হয়েছে ।
গত এপ্রিল মাসে ২০২১- ২০২২ অর্থ বছরের প্রণোদনা প্রদান করার কাজ শেষ হয়েছে। জেলার ১ লাখ ২৫ হাজার ৫৪০ জন কৃষককে এ প্রণোদনা দেয়া হয়েছে।
কৃষি কর্মকর্তারা জানান , সকল ধরনের ধানের জন্য ৫ কেজি করে বীজ, গমের জন্য ২০ কেজি বীজ, সরিষার জন্য ১ কেজি, ঁেপয়াজের জন্য ৬শ‘ গ্রাম সূর্যমুখির জন্য ২ কেজিসহ অন্যন্য ফসলের জন্য বিভিন্ন পরিমানের বীজ দেয়া হয়েছে।
জেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচলক দুলাল হোসেন জানান, শুধু গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখি, শীতকালীন পেঁয়াজ, মুগ ও মসুরে প্রণোদনা দেয়া হয়েছে ৩ কোট, ৯৫ লাখ ২৬ হাজার টাকা। এ ছাড়া মাসকলাই এর জন্য ৩ লাখ ৩৮ হাজার টাকা ও অবশিষ্ট প্রণোদনা দেয়া হয়েছে বিভিন্ন জাতের ধানের জন্য । এ গুেেলার মধ্যে রয়েছে নাভী জাতের রোপা আমন, বোরো , বোরো হাইব্রিড ধান, বোরো উফশী ও উফশী আউশ ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...