ব্রেকিং নিউজ :
মানবিক রাষ্ট্র গড়তে এগিয়ে আসুন : সাংবাদিকদের প্রতি তথ্যমন্ত্রী শিশু অধিকার সুরক্ষায় গৃহীত কর্মসূচি বাস্তবায়নে জোর দিতে হবে : পরিকল্পনা প্রতিমন্ত্রী যুবসমাজকে লেখাপড়ার পাশাপাশি স্কাউটিংয়ে আরো বেশি সম্পৃক্ত করার আহ্বান রাষ্ট্রপতির দেশে গত ২৪ ঘন্টায় করোনায় ২ জনের মৃত্যু যুক্তরাজ্যকে ১ লাখ রোহিঙ্গাকে পুনর্বাসনের প্রস্তাব মোমেনের শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামি পিন্টু কারাগারে পদ্মা সেতু পারাপারে যাত্রীদের দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান সেতুমন্ত্রীর পদ্মা সেতুর নাট-বল্টু খুলতে সরঞ্জাম ব্যবহার করা হয়েছে : সিআইডি ভেজাল এবং নকল পণ্য প্রতিরোধে সর্বস্তরে সচেতনতা প্রয়োজন : স্পিকার বরিশাল ক্যাডেট কলেজে নবনির্মিত ক্যাডেট হাউস উদ্বোধন করলেন সেনাবাহিনী প্রধান
  • আপডেট টাইম : 13/06/2022 11:42 PM
  • 24 বার পঠিত

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভারতের পশ্চিমবঙ্গের সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের সাথে উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। আজ প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে রাবি’র ভাইস-চ্যান্সেলর (ভিসি) প্রফেসর গোলাম সাব্বির সাত্তার ও সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের ভিসি ধ্রুব জ্যেতি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন।
এই উদ্যোগের ফলে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকগণ জ্ঞান বিনিময়ের মাধ্যমে উপকৃত হবেন। এই চুক্তি যৌথ গবেষণা ও অধ্যায়নের দীর্ঘ-মেয়াদী সুযোগ সৃষ্টি করবে- যা বিশ্ববিদ্যালয় দুটির মান উন্নয়নে ব্যাপক অবদান রাখবে।
রাবি’র প্রো-ভিসি প্রফেসর চৌধুরী জাকারিয়া ও প্রফেসর সুলতান-উল-ইসলাম, ট্রেজারার প্রফেসর ওবায়দুর রহমান প্রমানিক এবং  রেজিস্ট্রার প্রোফেসর আব্দুস সালাম এই স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে ভিসি প্রফেসর গোলাম সাব্বির বলেন, দুটি প্রতিবেশী দেশ- বাংলাদেশ ও ভারত বিভিন্ন দ্বিপাক্ষিক ক্ষেত্র ও ইস্যুতে ঘনিষ্ঠ ও হৃদ্যতাপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে। নিকটতম প্রতিবেশী হিসেবে বাংলাদেশ ও ভারত এ অঞ্চলের জনগণের কল্যাণে একটি নিরাপদ দক্ষিণ এশিয়া প্রতিষ্ঠায় একসাথে কাজ করে যাবে। তিনি  বলেন, ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধের সময়ই এই সম্পর্ক গড়ে ওঠে এবং এরপর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারতের নেতৃত্বের সাথে চমৎকার সম্পর্ক বজায় রেখেছিলেন। তিনি বলেন, ‘আমাদের সবচেয়ে কঠিন সময়ে ভারত সরকার কিভাবে আমাদের পাশে দাঁড়িয়েছিল- আমরা তা গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করি।’ প্রফেসর সাব্বির সাত্তার বলেন, আমাদের মধ্যকার অংশীদারিত্ব বহুমুখী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব গ্রহণের পর বিগত কয়েক বছরে বিভিন্ন ক্ষেত্রে আমাদের বেশ কিছু সুনিদিষ্ট লক্ষ্য অর্জিত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...