ব্রেকিং নিউজ :
সোনা চোরাচালান মামলায় চীনা নাগরিকের ৭ বছরের কারাদন্ড খেরসন হোটেল হামলায় দুজন নিহত চ্যালেঞ্জ মোকাবিলা ও ব্যবসা-বাণিজ্য সহজ করতে সরকারের কমিটি গঠন জীবনমান উন্নয়নে চা শ্রমিক পরিবারকে ঘর নির্মাণ করে দিচ্ছে সমাজকল্যাণ মন্ত্রণালয় নির্বাচন ছাড়া সরকার পরিবর্তনের কোন সুযোগ নেই : ওবায়দুল কাদের পর্যটন এলাকায় অবকাঠামোসহ অন্যান্য সুযোগ-সুবিধার বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক চীন ও বাংলাদেশ অপরিহার্য কৌশলগত অংশীদার : রাষ্ট্রদূত পঞ্চগড়ের করোতোয়ায় নৌকাডুবিতে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতির শোক দেশের উন্নয়নে কৃষকের ভূমিকা সবচেয়ে বেশি : ডেপুটি স্পীকার
  • আপডেট টাইম : 02/08/2022 02:45 AM
  • 72 বার পঠিত

বাংলা একাডেমি শোকের মাসে ‘শোক থেকে শক্তি, শক্তি থেকে জাগরণ,জাগরণ থেকে সোনার বাংলা’ শিরোনামে ১০ দিনব্যাপী আলোচনা অনুষ্ঠানের দ্বিতীয় দিনে বঙ্গবন্ধুর তিনটি জীবনীগ্রন্থ নিয়ে আলোচনা করা হয়।
আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস স্মরণে অনলাইনে একাডেমি থেকে প্রকাশিত সংগ্রামী নায়ক বঙ্গবন্ধু:আসাদ চৌধুরী,বঙ্গবন্ধুর জীবনকথা:সুব্রত বড়–য়া এবং জাতির পিতা বঙ্গবন্ধু: শাহ্জাহান কিবরিয়া-বিষয়ে আলোচনার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধুর তিনটি জীবনীগ্রন্থ আলোচনায় অংশ নেন বাংলা একাডেমির উপ-পরিচালক,লেখক-গবেষক ড. আমিনুর রহমান সুলতান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।
অনুষ্ঠানে সূচনা বক্তৃতা করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।
তিনি বলেন,বাংলা একাডেমি বঙ্গবন্ধুর স্মৃতি ও স্বপ্নকে ধারণ করে বাঙালির সাংস্কৃতিক অগ্রসরমানতার প্রতীক হিসেবে বিশ্বসভায় মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। মহান মুক্তিযুদ্ধে জয়লাভের পর স্বাধীন বাংলাদেশে বাংলা একাডেমিই প্রথম বঙ্গবন্ধু-গবেষণার সূত্রপাত করে।
তিনি আরো বলেন, তারই ধারাবাহিকতায় একাডেমি প্রকাশ করেছে লেখক বঙ্গবন্ধুর দু’টো মহাগ্রন্থ কারাগারের রোজনামচা এবং আমার দেখা নয়াচীন। একই সঙ্গে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে বাংলা একাডেমিতে প্রকাশিত এবং প্রকাশমান বঙ্গবন্ধু বিষয়ক ১০০টি নতুন বই বঙ্গবন্ধু-চর্চায় নতুন মাত্রিকতা যোগ করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...