ব্রেকিং নিউজ :
সোনা চোরাচালান মামলায় চীনা নাগরিকের ৭ বছরের কারাদন্ড খেরসন হোটেল হামলায় দুজন নিহত চ্যালেঞ্জ মোকাবিলা ও ব্যবসা-বাণিজ্য সহজ করতে সরকারের কমিটি গঠন জীবনমান উন্নয়নে চা শ্রমিক পরিবারকে ঘর নির্মাণ করে দিচ্ছে সমাজকল্যাণ মন্ত্রণালয় নির্বাচন ছাড়া সরকার পরিবর্তনের কোন সুযোগ নেই : ওবায়দুল কাদের পর্যটন এলাকায় অবকাঠামোসহ অন্যান্য সুযোগ-সুবিধার বৃদ্ধিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ পঞ্চগড়ে নৌকাডুবির ঘটনায় প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক চীন ও বাংলাদেশ অপরিহার্য কৌশলগত অংশীদার : রাষ্ট্রদূত পঞ্চগড়ের করোতোয়ায় নৌকাডুবিতে হতাহতের ঘটনায় রাষ্ট্রপতির শোক দেশের উন্নয়নে কৃষকের ভূমিকা সবচেয়ে বেশি : ডেপুটি স্পীকার
  • আপডেট টাইম : 18/08/2022 02:05 AM
  • 61 বার পঠিত

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বৃহস্পতিবার লবিবে ইউক্রেন ও তুরস্কের নেতার সাথে সাক্ষাত করতে যাচ্ছেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্বব্যাপী নিত্যপণ্যের সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় গত মাসে এ ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছানোর পর তিনি এ সাক্ষাত করতে যাচ্ছেন। আর চুক্তির আওতায় ইউক্রেন থেকে খাদ্য শস্যের রপ্তানি ফের শুরু হয়। খবর এএফপি’র।
জাতিসংঘ পরমাণু পর্যবেক্ষণ সংস্থাকে জরুরি ভিত্তিতে ইউক্রেনের জাপোরিজঝিয়া পরমাণু বিদ্যুত কেন্দ্র পরিদর্শনের অনুমতি দিতে হবে ন্যাটো প্রধান এমন কথা বলার একদিন পর এ সাক্ষাতের কথা বলা হলো। রাশিয়ান সৈন্যরা এ কেন্দ্র দখল করে নেওয়ায় সেখানে পরমাণু দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।
গুতেরেসের মুখপাত্র জানান, জাতিসংঘ প্রধান, ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান খাদ্য শস্য রপ্তানি চুক্তির পাশাপাশি এ সংঘাতের রাজনৈতিক সমাধানের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করবেন।
তিনি আরও জানান, এ সময় ইউক্রেনের ওই পরমাণু বিদ্যুত কেন্দ্রের বিষয় আলোচনায় আসবে এ ব্যাপারে তার কোন সন্দেহ নেই।
বুধবার তার নিয়মিত সান্ধ্যকালীন ভাষণে জেলেনস্কি বলেন, গুতেরেস ইতোমধ্যে পৌঁছে গেছেন এবং তারা ‘ইউক্রেনের জন্য প্রয়োজনীয় ফলাফল পেতে কাজ করবেন।’
গুতেরেস শুক্রবার ওডিসা বন্দর পরিদর্শন করবেন। ওডিসা হচ্ছে খাদ্য শস্য রপ্তানি চুক্তির সাথে সম্পৃক্ত তিনটি বন্দরের অন্যতম। আঙ্কারার মধ্যস্থতার পাশাপাশি জাতিসংঘের উদ্যোগের আওতায় গত জুলাইয়ে এ চুক্তি করা হয়। চুক্তিটি পর্যবেক্ষণে কাজ করা কমিটি জয়েন্ট কো-অর্ডিনেশন সেন্টার পরিদর্শনে তিনি সেখান থেকে তুরস্ক যাবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...