ব্রেকিং নিউজ :
কর জালিয়াতির মামলায় ট্রাম্প অর্গানাইজেশন দোষী সাব্যস্ত নড়াইলে নাকসী-মাদ্রাসা বাজারে গোয়েন্দা পুলিশের অভিযান ইয়াবাসহ গ্রেফতার ১ শেরপুর মুক্ত দিবস পালিত আজ গোপালগঞ্জ মুক্ত দিবস: ১৯৭১ সালের এই দিনে হানাদাররা মিনি ক্যান্টনমেন্ট ছেড়ে পালিয়ে যায় কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের চূড়ান্ত সূচি প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ-২০২২ উদ্বোধন করেছেন উত্তর কোরিয়ার পরবর্তী পার্লামেন্ট অধিবেশন জানুয়ারিতে ঢাকায় ভারতীয় হাইকমিশন মৈত্রী দিবস উদযাপন করেছে স্পেনকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টারে মরক্কো ড. ওয়াজেদ মিয়ার সমাধিতে রংপুরের নবনিযুক্ত জেলা প্রশাসকের শ্রদ্ধা
  • আপডেট টাইম : 22/11/2022 11:09 PM
  • 40 বার পঠিত

সমন্বিত পেমেন্ট প্ল্যাটফর্ম ‘একপে’তে বিভিন্ন ধরনের নতুন পেমেন্ট চ্যানেল যুক্ত করতে নতুন ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে এটুআই।
দেশের সকল পরিষেবা বিল, শিক্ষা সংক্রান্ত ফি ও অন্যান্য সকল ধরনের সরকারি সেবার ফি ও বিল প্রদানের পদ্ধতি সহজ ও সমন্বিতকরণের লক্ষ্যে চালু হওয়া সমন্বিত এই পেমেন্ট প্ল্যাটফর্ম ‘একপে’তে বিভিন্ন ধরনের পেমেন্ট চ্যানেল চালু করতে মঙ্গলবার এই সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।
আগারগাঁও এর আইসিটি টাওয়ারে আয়োজিত অনুষ্ঠানে এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর, গ্লোবাল ইসলামী ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক কাজী মশিউর রহমান জেহাদ, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. ওমর ফারুক খান, যমুনা ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এবং প্রধান তথ্য প্রযুক্তি কর্মকর্তা (সিআইটিও) এ.কে.এম. আতিকুর রহমান, আল আরাফাহ ইসলামী ব্যাংক এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এবং সিআইটিও সৈয়দ মাসুদুল বারী, মেঘনা ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এবং প্রধান তথ্য কর্মকর্তা শ্যামল বড়ান দাস, ওয়ান ব্যাংক লিমিটেড এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ব্যবস্থাপক সৈয়দ ফরহাদ আলম, ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেড (ট্যাপ)-এর ভাইস প্রেসিডেন্ট শাহজালাল উদ্দীন এবং ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেড (উপায়) এর চীফ স্ট্র্যাটেজি অফিসার জিয়াউর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
সমঝোতা স্মারকের আওতায় নতুন যুক্ত হওয়া ৮টি আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানের সকল ধরনের পেমেন্ট চ্যানেল (ইন্টারনেট ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং, মোবাইলে আর্থিক সেবা (এমএফএস), এজেন্ট/রিটেইলার মার্চেন্ট ও ডিজিটাল ওয়ালেট একপে প্ল্যাটফর্মে যুক্ত হবে। এর ফলে সাধারণ জনগণ পছন্দমত যেকোনো পেমেন্ট চ্যানেলের মাধ্যেমে ফি অথবা বিল প্রদান করতে পারবেন। এসব পেমেন্ট কার্যক্রম এর মাধ্যমে বিভিন্ন ডিজিটাল ও জনবান্ধব সেবা প্রান্তিক পর্যায়ে বান্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, পরিষেবা বিল, শিক্ষা সংক্রান্ত ফি ও অন্যান্য সকল ধরনের সরকারি সেবার ফি অথবা বিল প্রদানের পদ্ধতি সহজ ও সমন্বিতকরণের লক্ষ্যে ২০১৯ সালে ডিজিটাল পেমেন্ট সিস্টেম ‘একপে’ প্ল্যাটফর্ম চালু করা হয়। পেমেন্ট গেটওয়েতে বিদ্যমান সমস্যা সমাধান করে একটি ইকোসিস্টেম তৈরির মাধ্যমে দেশের আর্থিক সেবা কার্যক্রম ত্বরান্বিত করার মাধ্যমে দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। আলাদা আলাদা পেমেন্ট সিস্টেম না করে একটি সহজ ও সমন্বিত পদ্ধতির মাধ্যমে দেশে প্রয়োজনীয় সেবার বিল ও ফি প্রদানের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সকল খাতের অন্তর্ভূক্তিমূলক অংশগ্রহণ নিশ্চিত হবে। ভবিষ্যতে ‘একপে’ এর বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগের মাধ্যমে তৃণমূলের সুবিধাবঞ্চিত মানুষ খুব সহজে সকল ধরনের আর্থিক সেবা নিতে পারবেন। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে ইলেকট্রনিক পেমেন্ট ব্যবস্থা সহজতর করতে এর আগে ২৪টি আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করে এটুআই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...