ব্রেকিং নিউজ :
শেরপুর মুক্ত দিবস পালিত আজ গোপালগঞ্জ মুক্ত দিবস: ১৯৭১ সালের এই দিনে হানাদাররা মিনি ক্যান্টনমেন্ট ছেড়ে পালিয়ে যায় কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের চূড়ান্ত সূচি প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ-২০২২ উদ্বোধন করেছেন উত্তর কোরিয়ার পরবর্তী পার্লামেন্ট অধিবেশন জানুয়ারিতে ঢাকায় ভারতীয় হাইকমিশন মৈত্রী দিবস উদযাপন করেছে স্পেনকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টারে মরক্কো ড. ওয়াজেদ মিয়ার সমাধিতে রংপুরের নবনিযুক্ত জেলা প্রশাসকের শ্রদ্ধা থাই প্রধানমন্ত্রী ২০২৩ সালের নির্বাচনে অংশ গ্রহণের ইঙ্গিত দিলেন লালমনিরহাটে সবজি চাষিদের মাঝে খুশির জোয়ার
  • আপডেট টাইম : 24/11/2022 05:47 PM
  • 25 বার পঠিত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের লক্ষে দক্ষিণ এশিয়ার এই দেশটির সঙ্গে সরাসরি নৌযোগাযোগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন। 
তিনি দু’দশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) দ্রুত সমাপ্তির জন্য আলোচনা পুনরায় শুরু করার ওপরেও জোর দেন। 
ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রাক্কালে বুধবার সন্ধ্যায় সফররত শ্রীলঙ্কার পরারষ্ট্রমন্ত্রী আলী সাবরির সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।
দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে বিশদ আলোচনা করেন এবং দু’দেশের জনগণের কল্যাণ ও এই অঞ্চলের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য ঘনিষ্ঠভাবে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন।
মোমেন বাংলাদেশ থেকে সাশ্রয়ী মূল্যে কৃষিপণ্য ও ওষুধ আমদানির মাধ্যমে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদারের অনুরোধ জানান।
শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশও বাংলাদেশের সঙ্গে একত্রে কাজ করতে আগ্রহী।
দুই নেতা পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে দেশ দু’টির মধ্যে নিয়মিত ও ব্যাপক সংলাপের জন্য একটি প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম গঠনের গতি ত্বরান্বিত করতে সম্মত হন।
বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে একে অপরের প্রার্থীতার জন্য পারস্পরিক সমর্থনের বিষয়টিও যথাযথ গুরুত্বের সাথে আলোচনা করা হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবাসনে শ্রীলঙ্কার সমর্থনও চেয়েছেন।
আইওআরএ’র ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে বুধবার বিকেলে ঢাকায় এসেছেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি।
আজ এই বৈঠক শুরু হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...